Header Ads

Header ADS

পেপে নিয়ে কিছু কথা, youreadbd

বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ।বাংলাদেশে বিভিন্ন জেলাতে পেপে চাষ হয়ে থাকে।তার ভিতর কুষ্টিয়া, মেহের পুর উন্নতম একটি জেলা।বর্তমানে দেখা গেছে বেশির ভাগ সবজি বিভিন্ন ঢাকা শহরে এই দুই জেলার শাকসবজি বেশি যায়।তার ভিতর পেপে বারো বাস বাজারে পাওয়া যায়।কেননা,পেপে বার মাস পাওয়া যায়। তাই পেপে কে বার মাসি ফল বলা হয়ে থাকে।


 পেপে একটি ফর্মালিন মুক্ত ফসল। পেপে বিষ দেওয়া হয়না বললে চলে।বর্তমান সময়ে পেপের প্রচুর চাহিদা দেখা দেয়। চৈত্র মাসে কোন সবজি তেমন থাকে না। এই সময় পেপে ৩০ থেকে ৩৫ টাকা পর্যন্ত কেজিতে বিক্রয় করতে হয়।আর কৃষকের কাছ থেকে কেনা হয় ১০ বা ১২ টাকা করে।পেপে বিভিন্ন ভাবে খাওয়া যায়। যেমন রান্না করে পাকাতাও খাওয়া যায়।

এবার আসি পেপে কোন সময় লাগতে হয়।পেপে চৈত্র বা বৈশাখ মাসে লাগায় তবে চৈত্র মাসে বেসি।পেপে লাগানোর ৬ মাস পর থেকে ফল দেওয়া আরম্ভ করে। পেপে ভাদ্র মাসে অধিক ধরে। তবে ঐসময় বাজারে বিভিন্ন সবজি থাকার কারনে পেপে বাজার তখন একটু কম থাকে।পেপে বিভিন্ন জায়গায় ব্যবহার করা হয়। যেমনটা বলা যায় হাসপাতাল, সেনাবাহিনীর কেনট্রোরম্যান।আরো জায়গায় ব্যবহার করা হয়।
পেপে প্রচুর পরিমানে ভিটামিন আছে।পেপে গ্যাসের একটা বড় ঔষুধ হিসাবে কাজ করে থাকে।





No comments

বাংলাদেশের সোসাল সাইট aimbook থেকে ইনকাম করুন ফ্রিতে,youreadbd.blogspot.com

সবাই কেমন আছেন নিশ্চয় ভাল আছেন।আজ আপনাদের সামনে নতুন একটা সোসাল সাইট নিয়ে আলোচনা করব।আমরা সময় কাটানোর জন্য ফেসবুক ব্যবহার করি।কিন্তু এতে কো...

Theme images by Dizzo. Powered by Blogger.